📝 সপ্তম শ্রেণী – বাংলা
দ্বিতীয় সেমিস্টার মূল্যায়ন ২০২৫
পূর্ণমান: ১০০
সময়: ৩ ঘণ্টা
ক – সাহিত্য (৪০ নম্বর)
১। বহুনির্বাচনী প্রশ্ন (প্রতিটি ১ নম্বর করে, মোট ৫ নম্বর):
১.১) “এই পৃথিবীতে সব চলার মাঝে যা সত্যিকারের চলা”— এখানে ‘চলা’ বলতে কী বোঝানো হয়েছে?
ক) পৃথিবীর নিজের কক্ষপথে চলা
খ) জীবনযুদ্ধে চলা
গ) মানুষের নিজের চলা
ঘ) মরুভূমির মধ্যে জেট প্লেনে চলা
১.২) ‘জীবনের ঝরাপাতা’ কবিতাটি কে রচনা করেছেন?
ক) রবীন্দ্রনাথ ঠাকুর
খ) সরলা দেবী
গ) দেবেন্দ্রনাথ ঠাকুর
ঘ) অবনীন্দ্রনাথ ঠাকুর
১.৩) ‘নোট বই’ কবিতাটি কী ধরনের লেখাতে ভরা?
ক) কিলিবিল
খ) খিলিখিলি
গ) চটচটে
ঘ) ঝিলিমিলি
১.৪) “মানব হৃদয়-ভূমি করি অধিকার”— এখানে কার কথা বলা হয়েছে?
ক) কবির
খ) প্রেমিকের
গ) পরিদের
ঘ) শিক্ষকের
১.৫) ‘স্মৃতিচিহ্ন’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া হয়েছে?
ক) নির্মাল্য
খ) জীবনপথে
গ) পৌরাণিকী
ঘ) আলো ও ছায়া
২। সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর দাও (প্রতিটি ২ নম্বর করে, মোট ১০ নম্বর):
২.১) দরিদ্ররা ইমারত স্থাপন করতে পারেনি কেন?
২.২) ‘নোট বই’ কবিতাটিতে কোন কোন পশু ও পতঙ্গের নাম উল্লেখ করা হয়েছে?
২.৩) ‘বর্ষামঙ্গল’ গান কী?
২.৪) ‘জনগণমন’ কে জাতীয় সংগীতরূপে গ্রহণ করতে বিরোধিতা হয়েছিল কেন?
২.৫) “এখানেই হবে আমার আবিষ্কারের পরীক্ষা”— কোথায় এবং কীভাবে তা হবে?
৩। ব্যাখ্যা করো (প্রতিটি ৫ নম্বর করে, মোট ১০ নম্বর):
৩.১) “ভালো কথা শুনি যেই চটপট লিখি তায়”— ব্যাখ্যা করো।
৩.২) “এই ছিল তখনকার কোনো স্বদেশি মিটিং-এর রীতি”— ব্যাখ্যা করো।
৪। প্রবন্ধ রচনা (১টি, ১৫ নম্বর):
নিম্নলিখিত বিষয়গুলোর মধ্যে যেকোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো:
ক) তোমার প্রিয় ঋতু
খ) তোমার জীবনের স্মরণীয় অভিজ্ঞতা
গ) পূর্ণিমার রাতে তাজমহল
খ – ব্যাকরণ ও ভাষাচর্চা (৩০ নম্বর)
৫। শব্দ ও বাক্য গঠন (প্রতিটি ২ নম্বর করে, মোট ১০ নম্বর):
৫.১) শব্দদ্বৈত কাকে বলে? উদাহরণ দাও।
৫.২) ধ্বন্যাত্মক শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৫.৩) অনুকার শব্দ কাকে বলে? উদাহরণ দাও।
৫.৪) কারক কাকে বলে? কত প্রকার ও কী কী?
৫.৫) অনুসর্গ কাকে বলে? উদাহরণসহ ব্যাখ্যা করো।
৬। শব্দ পরিবর্তন ও বানান সংশোধন (প্রতিটি ২ নম্বর করে, মোট ১০ নম্বর):
৬.১) নিম্নলিখিত শব্দগুলোর সঠিক বানান লেখো:
ক) পাষাণ
খ) ঊষা
গ) আগস্ট
ঘ) কিরণ
৬.২) নিম্নলিখিত শব্দগুলোর পদ পরিবর্তন করো:
ক) আঠা
খ) মানসিক
৭। এককথায় প্রকাশ (প্রতিটি ১ নম্বর করে, মোট ৫ নম্বর):
৭.১) আয় বুঝে ব্যয় করে যে
৭.২) আগমনে যার কোনো তিথি নেই
৭.৩) ইতিহাস জানেন যিনি
৭.৪) যা সহজে ভোলা যায় না
৭.৫) যা চোখে দেখা যায় না
৮। শব্দের ব্যবহার (প্রতিটি ১ নম্বর করে, মোট ৫ নম্বর):
নিম্নলিখিত শব্দগুলো দিয়ে বাক্য রচনা করো:
ক) বনবন
খ) মালপত্র
গ) দুমদাম
ঘ) হনহন
ঙ) জানাশোনা
গ – পাঠ্যবহির্ভূত রচনা (৩০ নম্বর)
৯। পত্র রচনা (১টি, ১০ নম্বর):
তোমার বন্ধুকে খেলাধুলার গুরুত্ব সম্পর্কে একটি পত্র লেখো।
১০। অনুচ্ছেদ রচনা (১টি, ১০ নম্বর):
নিম্নলিখিত বিষয়গুলোর মধ্যে যেকোনো একটি বিষয়ে অনুচ্ছেদ রচনা করো:
ক) একটি গ্রীষ্মের দুপুর
খ) একটি মেলা দেখার অভিজ্ঞতা
১১। ভাবসম্প্রসারণ (১টি, ১০ নম্বর):
নিম্নলিখিত যে-কোনো একটি ভাবসম্প্রসারণ করো:
ক) “অধ্যবসায় সফলতার চাবিকাঠি”
খ) “পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি”
🔍 পরামর্শ: এই প্রশ্নপত্রটি একটি উদাহরণস্বরূপ তৈরি করা হয়েছে। বাস্তব পরীক্ষার প্রশ্নপত্র বিদ্যালয় ও বোর্ডের নির্দেশিকা অনুযায়ী ভিন্ন হতে পারে। অতএব, বিদ্যালয়ের শিক্ষক বা বোর্ডের নির্দেশিকা অনুসরণ করে প্রস্তুতি নেওয়া উত্তম।


0 coment rios: